শনিবার, ১১ মে ২০২৪, ০৭:৫১ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শিক্ষাবিদদের সঙ্গে ইসির সংলাপ আজ

শিক্ষাবিদদের সঙ্গে ইসির সংলাপ আজ

১১ এপ্রিলের ইউপি ও পৌর ভোট না নেয়ার চূড়ান্ত সিদ্ধান্ত ১ এপ্রিল

স্বদেশ ডেস্ক:

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে করণীয় নির্ধারণে সংলাপে বসতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আজ রবিবার নতুন নির্বাচন কমিশনের ধারাবাহিক সংলাপ শুরু হচ্ছে। পরবর্তী সময়ে প্রত্যেক রবিবার একটি করে সংলাপ অনুষ্ঠিত হবে।

নির্বাচন কমিশনের অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, নতুন নির্বাচন কমিশন আগামী ১৩ মার্চ রবিবার থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ও সাবেক ৩০ শিক্ষকের সঙ্গে সংলাপে বসতে যাচ্ছে। প্রথম ধাপের সংলাপে ৩০ শিক্ষাবিদকে আমন্ত্রণ জানানো হচ্ছে, যারা আমার-আপনার কাছে পরিচিত মুখ। তিনি বলেন, আমরা আশা করছি প্রথম দিনের সংলাপে ৩০ জনের সবাই অংশ নেবেন। সংলাপে অংশগ্রহণকারীদের কাছ থেকে আগামী নির্বাচনগুলো কীভাবে সুষ্ঠু ও গ্রহণযোগ্য করা যায়- এ সংক্রান্ত বিষয়ে মতামত শুনব।

ইসির অতিরিক্ত সচিব আরও বলেন, প্রত্যেক সপ্তাহের একদিন আমরা সংলাপে বসার চেষ্টা করব, সেটা হতে পারে রবিবার। তিনি বলেন, প্রথম ধাপের সংলাপের পর দ্বিতীয় সংলাপে সমাজের সুশীলসমাজের ৩০ থেকে ৪০ জনের সঙ্গে বসবে কমিশন। ইতোমধ্যে সংলাপে আমন্ত্রণ জানিয়ে চিঠি পাঠানো শুরু করা হয়েছে। পরবর্তী সময়ে বুদ্ধিজীবী, নির্বাচন পর্যবেক্ষক, সাংবাদিকদের সঙ্গেও সংলাপে বসার পরিকল্পনা রয়েছে কমিশনের। তবে সব কিছু এখনো চূড়ান্ত হয়নি।

জানা যায়, আজ বিকাল ৩টায় রাজধানীর আগারগাঁও নির্বাচন ভবনে ৩০ বিশিষ্ট শিক্ষাবিদের সঙ্গে প্রথম ধাপের সংলাপে বসছে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন। যেসব শিক্ষাবিদের সঙ্গে সংলাপ করবে ইসি তারা হলেন- প্রফেসর ইমেরিটাস ড. সিরাজুল ইসলাম চৌধুরী, অধ্যাপক আবদুল্লাহ আবু সায়ীদ, অধ্যাপক এম জাফর ইকবাল, অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলাম, অধ্যাপক ড. নুরুল আমিন বেপারী, অধ্যাপক ড. এম আনোয়ার হোসাইন, অধ্যাপক ড. ইমতিয়াজ আহমেদ, অধ্যাপক দিলারা চৌধুরী, প্রফেসর এম আবুল কাসেম মজুমদার, অধ্যাপক ড. বোরহানউদ্দিন খান, অধ্যাপক সাদেকা হালিম, অধ্যাপক নাজমুল আহসান কলিমউল্লাহ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. মো. আখতারুজ্জামান, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সদ্য বিদায়ী ভিসি ড. ফারজানা ইসলাম, অধ্যাপক আকতার হোসেন, অধ্যাপক লায়লুফার ইয়াসমিন, নর্থসাউথ বিশ্ববিদ্যালয়ের ভিসি প্রফেসর ড. আতিকুল ইসলাম, ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. তানভীর হাসান, ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটির ভিসি প্রফেসর ড. এএফএম মফিজুল ইসলাম, ওয়ার্ল্ড ইউনিভার্সিটি অব বাংলাদেশের ভিসি প্রফেসর ড. আবদুল মান্নান চৌধুরী। এ ছাড়াও তালিকায় রয়েছেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টসের (ইউ ল্যাব) অধ্যাপক সলিমুল্লাহ খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, অধ্যাপক ড. মোহাব্বত খান, অধ্যাপক ড. মোবাশ্বের হোসেন, অধ্যাপক আসিফ নজরুল, অধ্যাপক ড. তাসলিম আরিফ সিদ্দিকী, অধ্যাপক আল মাসুদ হাসানুজ্জামান, অধ্যাপক ড. মুহাম্মদ শামছুল আলম ও অধ্যাপক মোহাম্মদ ইয়াহিয়া আক্তার।

ইসি সূত্র জানায়, কাজী হাবিবুল আউয়ালের নেতৃত্বাধীন কমিশন দায়িত্ব নেওয়ার পর এখন পর্যন্ত কমিশনের আনুষ্ঠানিক কোনো সভা হয়নি। তবে নির্বাচন কমিশনাররা নিজেদের মধ্যে আলাপ-আলোচনার ভিত্তিতে সমাজের বিভিন্ন প্রতিনিধির সঙ্গে সংলাপ করার সিদ্ধান্ত নিয়েছেন।

এর আগে ২০১৭ সালে কেএম নূরুল হুদা কমিশনও দায়িত্ব নেওয়ার পর সমাজের বিভিন্ন মহলের সঙ্গে সংলাপে বসেছিলেন। ২০১৭ সালের ৩১ জুলাই সুশীলসমাজের প্রতিনিধিদের সঙ্গে বসার মধ্য দিয়ে ওই সংলাপ শুরু হয়েছিল। পরবর্তী সময়ে নূরুল হুদা কমিশন ৪০টি রাজনৈতিক দল, নারী নেতৃত্ব, নির্বাচন বিশেষজ্ঞ ও গণমাধ্যম ব্যক্তিত্বদের সঙ্গে সংলাপ করে।

নতুন কমিশন দায়িত্ব নেওয়ার ১৫ দিনের মধ্যে সংলাপ শুরু করতে যাচ্ছে।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

© All rights reserved © 2019 shawdeshnews.Com
Design & Developed BY ThemesBazar.Com
themebashawdesh4547877